রবিবার, ১২ মে ২০২৪, ০৩:০৯ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :::
ডেইলি চিরন্তন অনলাইন নিউজ পোর্টালের জন্য সিলেটসহ দেশ বিদেশে প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে। আগ্রহীরা ইমেইলে যোগাযোগ করুন
শিরোনাম ::
দেশে নতুন আরেকটি রাজনৈতিক দলের আত্মপ্রকাশ এসএসসি ও সমমান পরীক্ষার ফল আজ, জানবেন যেভাবে ভ্রমণে যাওয়ার প্রস্তুতি বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে: প্রধানমন্ত্রী শিগগিরই ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপের যেসব দেশ চিরন্তনের ২২ তম প্রতিষ্ঠা বার্ষিকীর ২দিন ব্যাপি অনুষ্টান সম্পন্ন ২২ এ “চিরন্তন”-মোঃ ইকবাল হোসেন (আফাজ) আগামী ৮ মে ১৪১ উপজেলায় সাধারণ ছুটি ‘টাইটানিক’এর ক্যাপ্টেন স্মিথ আর নেই বাতিঘরের দ্বীপ কুতুবদিয়া বিলুপ্ত হচ্ছে স্মার্টফোন,কিন্তু কেন? ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ দশে যারা, বাংলাদেশ কত নম্বরে? ৯ই-মে “চিরন্তন” এর ২২তম প্রতিষ্টাবার্ষিকি আটা কেজি ৮০০ টাকা,একটি রুটি ২৫ টাকা!পাকিস্তানের‘গলার কাঁটা’মূল্যবৃদ্ধি শাকিবের ৩য় বিয়ের খবরের মাঝেই ছেলেকে বিদেশ পাঠাচ্ছেন অপু! টিকটক কি বিক্রি হচ্ছে, সিদ্ধান্ত জানাল কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? মে দিবসে ওয়ার্কার্স পার্টি সিলেটের সমাবেশ অনুষ্ঠিত শনিবার মাধ্যমিক, রবিবার খুলছে প্রাথমিক বিদ্যালয় চীন থেকে থ্রেডস ও হোয়াটসঅ্যাপ সরাল অ্যাপল
বিএনপির দল পুনর্গঠন দুরূহ হয়ে পড়েছে

বিএনপির দল পুনর্গঠন দুরূহ হয়ে পড়েছে

1_157895দল পুনর্গঠনেও নাজুক পরিস্থিতি বিরাজ করছে বিএনপির ভেতরে। আন্দোলনের মতো এবার দল পুনর্গঠনের প্রক্রিয়াও ব্যর্থ হতে পারে। নানা প্রতিবন্ধকতার কারণে কোনোরকম এগোচ্ছে পুনর্গঠন কার্যক্রম। বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে মাঠপর্যায়ে দল পুনর্গঠন সম্ভব নয় বলে জানিয়েছেন বিভিন্ন স্তরের নেতারা। গ্রেফতার ও হয়রানির ভয়, অভ্যন্তরীণ দ্বন্দ্ব-কোন্দল, কেন্দ্রীয় ও জেলা পর্যায়ের নেতাদের ‘পকেট কমিটি’ ও ‘কমিটি-বাণিজ্য’ করার চেষ্টা, পাল্টাপাল্টি কমিটি ও কেন্দ্রে অভিযোগের পাহাড়, নির্দেশনা সত্ত্বেও ত্যাগী ও পরীক্ষিত নেতাদের নেতৃত্বে না আনা, পবিত্র হজ, ঈদুল আজহা, বন্যাসহ বিভিন্ন কারণে দল পুনর্গঠন কাজ সম্পন্ন করা বিএনপির জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। প্রতিকূল পরিস্থিতির মধ্যেও পরীক্ষিতদের সমন্বয়ে দল পুনর্গঠনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়াসহ এ কাজে দায়িত্বপ্রাপ্ত নেতারা। এ পরিস্থিতিতে নভেম্বরের মাঝামাঝি সময়ে দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিল করার সম্ভাবনাও অনেকটা ক্ষীণ হয়ে আসছে বলে সংশ্লিষ্টরা মনে করেন।বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান এ প্রসঙ্গে সমকালকে বলেন, পুলিশের গ্রেফতার, হয়রানিসহ নানা প্রতিবন্ধকতার কারণে পুনর্গঠন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। তা সত্ত্বেও নেতাকর্মীরা সতর্কতার সঙ্গে এ কাজ করছেন।
দল পুনর্গঠনের প্রধান সমন্বয়কারী বিএনপির যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহান  বলেন, দলের চেয়ারপারসনের নির্দেশনা অনুযায়ী ত্যাগী ও যোগ্যদের নিয়ে দল পুনর্গঠন করা হবে। নির্ধারিত সময়ে এ কাজ সম্পন্ন করা সম্ভব হবে কি না_ জানতে চাইলে তিনি বলেন, নেতারা কারাবন্দি বা গ্রেফতারের ভয়ে আত্মগোপনে আছেন। যৌক্তিক কারণে কোনো জেলায় পুনর্গঠনের কাজ বিলম্বিত হলে সেখানে সময় বাড়ানোর বিষয়টি বিবেচনা করা হবে।
গত ৯ আগস্ট সারাদেশে বিএনপির ৭৫টি সাংগঠনিক জেলাকে কেন্দ্র থেকে চিঠি দেওয়া হয়। চিঠিতে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা ও উপজেলা পর্যায়ের মেয়াদোত্তীর্ণ সব কমিটি ভেঙে নতুন কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। কমিটি গঠনে প্রায় দুই মাস সময় দেওয়া হলেও এর মধ্যে ১৫ দিন অতিবাহিত হয়েছে। অধিকাংশ জেলা কমিটি এখনও তাদের কার্যক্রম শুরুই করতে পারেনি।

কোন্দল, কেন্দ্রে অভিযোগ-পাল্টা অভিযোগ :গ্রেফতার ও হয়রানি এড়াতে দীর্ঘদিন ধরে আত্মগোপনে থাকা ও নিষ্ক্রিয় নেতারা দল পুনর্গঠনের চিঠি পেয়ে নড়েচড়ে বসেছেন। বিশেষ করে কেন্দ্রীয় নেতা, সাবেক মন্ত্রী-এমপি এবং জেলার শীর্ষ নেতারা নিজেদের অনুসারীদের দিয়ে কমিটি গঠনে জোর তৎপরতা শুরু করেছেন। বিভিন্ন স্থানে ‘পকেট কমিটি’ ও ‘কমিটি-বাণিজ্য’ করার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। অনেক জায়গায় পাল্টাপাল্টি কমিটিও গঠন হচ্ছে। এ নিয়ে প্রায় প্রতিটি জেলায় গ্রুপিং ও নেতৃত্বের দ্বন্দ্ব-কোন্দল মাথাচাড়া দিয়ে উঠেছে। অন্যদিকে, আন্দোলনের সময় কেন্দ্রীয় ও মহানগর নেতাদের নিষ্ক্রিয় ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছেন তৃণমূল নেতারা। তারা চান আগে কেন্দ্রীয় ও মহানগর কমিটিগুলো পুনর্গঠন হোক।
মামলা-হামলা ও গ্রেফতার আতঙ্ক : গ্রেফতারের ভয়ে থাকায় জেলা ও উপজেলা শীর্ষ নেতাদের অনুপস্থিতিতে নতুন কমিটি গঠন সম্ভব হচ্ছে না অনেক স্থানে। পুনর্গঠন প্রক্রিয়ার সঙ্গে জড়িত সহ-দপ্তর সম্পাদক শামীমুর রহমান শামীম সমকালকে বলেন, পুলিশি হয়রানির আতঙ্কে নেতারা এক জায়গায় বসে বৈঠক করে দল পুনর্গঠন বিষয়ে আলোচনা করতে পারছেন না। এ পরিস্থিতিতে তৃণমূল নেতারা দল পুনর্বিন্যাসের কার্যক্রম এগিয়ে নেওয়ার চেষ্টা করছেন।
কয়েকটি জেলার খণ্ডচিত্র ময়মনসিংহ (উত্তর) :দল পুনর্গঠন কার্যক্রমকে কেন্দ্র করে ময়মনসিংহ উত্তর জেলা বিএনপিতে গ্রুপিং-কোন্দল প্রকাশ্যে রূপ নিয়েছে। জেলা বিএনপির আহ্বায়ক খুররম খান চৌধুরীর বিরুদ্ধে ‘পকেট কমিটি’ গঠনের অভিযোগ উঠেছে। জেলায় যে কোনো কমিটি গঠনের ক্ষেত্রে আহ্বায়ক ও প্রথম যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদারের যৌথ স্বাক্ষর থাকার শর্ত দেওয়া হলেও তা কার্যকর হচ্ছে না। খুররম খান একক আধিপত্য বিস্তারের চেষ্টা করায় প্রায় সব ইউনিটেই পাল্টাপাল্টি কমিটি হচ্ছে। মোতাহার হোসেন তালুকদার জানান, ত্যাগী নেতাদের বাদ দিয়ে খুররম খান চৌধুরী ‘কমিটি-বাণিজ্যে’ লিপ্ত রয়েছেন।
সাবেক এমপি নূরুল কবির শাহীনের নেতৃত্বে ঈশ্বরগঞ্জ উপজেলা কমিটি করা হলে খুররম খান সেখানে জাতীয় পার্টির নেতা মাজেদ বাবু ওরফে কালা বাবুকে দিয়ে পাল্টা কমিটি গঠন করেন। এ বিষয়ে খুররম খানের বক্তব্যের জন্য একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করেও তার বক্তব্য পাওয়া যায়নি।
সুনামগঞ্জ :সিলেট বিভাগের এ জেলায় পাল্টাপাল্টি কমিটি গঠন চলছে। জেলার ১২টি উপজেলার তিনটিতে ও চারটি পৌরসভার মধ্যে একটিতে আহ্বায়ক কমিটি গঠিত হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন দায়িত্বশীল নেতা বলেন, জেলা কমিটির আহ্বায়ক নাছিরউদ্দিন চৌধুরী আন্দোলনের সময় ত্যাগী নেতাদের বাদ দিয়ে নিজের কাছের ব্যক্তিদের নিয়ে কমিটি করছেন। তারা বলেন, সুনামগঞ্জ পৌরসভার ১নং ওয়ার্ডে দুঃসময়ে যারা মাঠে ছিলেন সেসব নেতাকে বাদ দিয়ে নাছিরউদ্দিন চৌধুরী নিজের ঘনিষ্ঠদের দিয়ে একটি আহ্বায়ক কমিটি ঘোষণা করেছেন। পরে ক্ষুব্ধ স্থানীয় বিএনপি নেতারা পাল্টা কমিটি গঠন করেন। সদর উপজেলা বিএনপির আহ্বায়ক আকবর আলী সমকালকে বলেন, কেন্দ্রীয় নজরদারি জোরদার না হলে পুনর্গঠন প্রক্রিয়া সফলতা পাবে না।
অভিযোগ সম্পর্কে জানতে চাইলে নাছিরউদ্দিন চৌধুরী বলেন, দল পুনর্গঠনে জেলার সাবেক সভাপতি ফজলুল হক আসপিয়া নানাভাবে বাধা দিচ্ছেন।
জামালপুর :কোন্দল ও গ্রুপিংয়ের কারণে পুনর্গঠন কার্যক্রমই শুরু হয়নি জামালপুরে। কেন্দ্রের চিঠি পাওয়ার পর জেলার ৭টি উপজেলা ও ৭টি পৌরসভার মধ্যে একটিতেও কমিটি গঠনের কাজ শুরু করা যায়নি। জেলার সাধারণ সম্পাদক ওয়ারেস আলী মামুনের বিরুদ্ধে ‘পকেট কমিটি’ গঠন করার চেষ্টার অভিযোগ এনেছেন নেতারা। জেলা কমিটির সদস্য এনএম তাপস পাঠান সমকালকে বলেন, ওয়ারেস আলী মামুন জেলা নেতাদের না ডেকে সব জায়গায় ত্যাগীদের পরিবর্তে নিজের গ্রুপের লোকদের নেতৃত্বে আনার চেষ্টা করছেন। গত সোমবার জামালপুর জেলা বিএনপির কয়েকজন নেতা ঢাকায় এসে স্থায়ী কমিটির এক প্রভাবশালী নেতার কাছে এ বিষয়ে অভিযোগ করেছেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে ওয়ারেস আলী মামুন যুক্তি দেখিয়ে বলেন, বিগত দুটি বড় আন্দোলনের সময় নিষ্ক্রিয় নেতাদের কারণেই পুনর্গঠন প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে।
ফেনী :দলের চেয়ারপারসন খালেদা জিয়ার নিজ জেলা ফেনী বিএনপি কোন্দলে জর্জরিত। জেলা বিএনপির প্রয়াত সভাপতি মেজর (অব.) সাঈদ এস্কান্দার ও সাবেক সভাপতি মরহুম মোশাররফ হোসেন ও সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীনের (ভিপি জয়নাল) নেতৃত্বাধীন দুটি গ্রুপ সক্রিয় রয়েছে। এতে দল পুনর্বিন্যাসের কার্যক্রম কাঙ্ক্ষিত গতি পাচ্ছে না। এ অবস্থায় ‘দেখে-শুনে’ পুনর্গঠন প্রক্রিয়ায় এগোতে হবে বলে জানান জেলা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক রেহেনা আক্তার রানু। জেলার ভারপ্রাপ্ত সভাপতি আবু তাহের জানান, জেলার ৬টি উপজেলা ও ৫টি পৌরসভায় শিগগিরই কমিটি পুনর্গঠনের কাজ শুরু হবে। জেলা কমিটির সহসভাপতি অ্যাডভোকেট সৈয়দ মিজানুর রহমান সমকালকে বলেন, বড় দল হিসেবে দলের ভেতরে গ্রুপিং থাকা অস্বাভাবিক নয়। তবে কেন্দ্রের মনিটরিং না থাকায় পকেট কমিটি গঠনের আশঙ্কা রয়েছে।
সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন (ভিপি জয়নাল) এ নিয়ে ক্ষোভের সঙ্গে বলেন, ‘পুনর্গঠনের কী দরকার, এখানে তো কমিটি আছেই। সবখানে মিছিল-মিটিং হচ্ছে।’
নাটোর :জেলার বেশির ভাগ নেতা হয় কারাগারে, নয়তো আত্মগোপনে রয়েছেন বলে জানিয়েছেন জেলা সভাপতি ও দলের কেন্দ্রীয় স্বনির্ভরবিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু। এ অবস্থায় কিছুই করা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, পুনর্গঠনের সময়সীমা বাড়ানোর জন্য তিনি কেন্দ্রে চিঠি পাঠাবেন।
কুড়িগ্রাম :জেলায় বিএনপির সভাপতি তাসভীরুল ইসলামের বিরুদ্ধে ‘পকেট কমিটি’ গঠনের অভিযোগ উঠেছে। এ কারণে ২৩ আগস্ট আহ্বায়ক কমিটি গঠন করলেও ২৪ আগস্ট তিনি গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি দেননি বলে অভিযোগ রয়েছে। নাগেশ্বরী, চিলমারীসহ কয়েকটি উপজেলায় ত্যাগীদের পরিবর্তে সভাপতি নিজের পছন্দের লোকদের দিয়ে আহ্বায়ক কমিটি করেছেন বলে অভিযোগ পদবঞ্চিতদের। এ ব্যাপারে জেলা কমিটির সিনিয়র সহসভাপতি আবু বকর সিদ্দিকী সমকালকে বলেন, জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকরাই যদি উপজেলা ও পৌর কমিটি গঠন করেন তা হলে ত্যাগীদের মূল্যায়ন হবে কীভাবে?
অবশ্য সভাপতি তাসভীরুল ইসলাম পকেট কমিটি গঠনের কথা অস্বীকার করেছেন।
বরিশাল মহানগর :কেন্দ্রের নির্ধারিত সময়ের মধ্যে তৃণমূল পর্যায় থেকে দল পুনর্গঠন করা সম্ভব নয় বলে জানিয়েছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার। তিনি সমকালকে বলেন, মামলা, গ্রেফতার আর পুলিশি হয়রানির কারণে ৩০ সেপ্টেম্বরের মধ্যে সব পর্যায়ে হয়তো কমিটি পুনর্গঠন করা সম্ভব হবে না। ঘোষিত সময়ের পরেও কোনো কোনো জেলার জন্য সময়সীমা বাড়ানো হতে পারে বলে তিনি মনে করেন।
বগুড়া :দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নিজ জেলা বিএনপির ঘাঁটি হিসেবে খ্যাত বগুড়ায় পুনর্গঠন প্রক্রিয়া এখনও শুরু হয়নি। জেলা সভাপতি সাইফুল ইসলাম গত সোমবার সমকালকে বলেন, দু’দিন হলো কেন্দ্রের চিঠি পেয়েছেন তারা। শিগগির জেলা কমিটির সভা ডেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।
নোয়াখালী :জেলার সোনাইমুড়ী উপজেলার তৃণমূল নেতা আমিশাপাড়া ইউনিয়ন বিএনপির সহসভাপতি আবুল খায়ের জানান, সেখানে ছাত্রদলের পুনর্গঠন শুরু হয়েছে। এরপর অন্য অঙ্গ দলের প্রয়োজনীয় পুনর্গঠনের পর বিএনপির পুনর্বিন্যাসের কাজ শুরু হবে। এভাবে ধীরে এগোলে কবে নাগাদ জেলা কমিটির পুনর্গঠন সম্পন্ন হবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে।

সংবাদটি ভালো লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  



© All rights reserved © dailychironton.com
Design BY Web Nest BD
ThemesBazar-Jowfhowo